গুগল আপনার নখদর্পণে বিজ্ঞাপন সরঞ্জামগুলির একটি বিশাল বিস্তৃতি রাখে। এটি আপনাকে বিশ্বের দুটি বৃহত্তম সার্চ ইঞ্জিন -যথাক্রমে গুগল এবং ইউটিউব -এবং বিজ্ঞাপনের জন্য লক্ষ লক্ষ ওয়েবসাইটের নেটওয়ার্ক ব্যবহারকারীদের অ্যাক্সেস দেয়।


দুর্ভাগ্যক্রমে, গুগল বিজ্ঞাপনগুলির একটি জটিল ইন্টারফেস এবং একটি খাড়া শেখার বক্ররেখা রয়েছে। আপনি কি করছেন তা যদি আপনি না জানেন, তাহলে আপনি খুব বেশি দর্শককে লক্ষ্যবস্তু করতে এবং মুনাফা না করে অর্থ ব্যয় করতে পারেন।


কিন্তু প্রত্যেককেই কোথাও না কোথাও শুরু করতে হবে, এবং আপনি আপনার নিজের গুগল বিজ্ঞাপন পরিচালনা বা বিশেষজ্ঞের কাছে আউটসোর্স করার পরিকল্পনা করছেন কিনা, এটি প্রয়োজনীয় পরিভাষাগুলি শিখে এবং আপনার জন্য উপলব্ধ প্রচারাভিযান এবং বিজ্ঞাপনের ধরনগুলি না জেনে শুরু করা ভাল, কিন্তু আপনি কি করতে পারেন বাস্তবিকভাবে তাদের কাছ থেকে আশা। এইভাবে, আপনি বুঝতে পারবেন প্ল্যাটফর্মটি আপনার জন্য কী করতে পারে।


গুগল অ্যাড প্ল্যাটফর্ম কেন ব্যবহার করবেন?

গুগল বিজ্ঞাপনগুলির অনেক অন্যান্য প্রদত্ত বিজ্ঞাপনের প্ল্যাটফর্মগুলির সাথে অনেক মিল রয়েছে। এটি দিয়ে, আপনি করতে পারেন:


$ 5 হিসাবে কম নমনীয় বাজেট সেট করুন।

প্রতি ক্লিকে অর্থ প্রদান করুন (বেশিরভাগ ক্ষেত্রে), তাই আপনার চার্জ তখনই নেওয়া হবে যখন কেউ আপনার সাইটে ভিজিট করবে।

ইচ্ছায় ব্যয় চালু বা বন্ধ করুন।

প্রচারাভিযানের কর্মক্ষমতা সম্পর্কে দ্রুত, পরিমাপযোগ্য প্রতিক্রিয়া পান।

নির্দিষ্ট আচরণের উপর ভিত্তি করে একটি নির্দিষ্ট শ্রোতাটিকে লক্ষ্য করুন, কীভাবে তারা আপনার সাইট বা ব্র্যান্ডের সাথে (কোনও নির্দিষ্ট পৃষ্ঠায় ভিজিট করা থেকে তাদের কার্ট ত্যাগ করার ক্ষেত্রে), জনসংখ্যাতাত্ত্বিক, আগ্রহ এবং অন্যান্য বৈশিষ্ট্যের উপর নির্ভর করে।

আপনার প্রচারগুলি সহ দুর্দান্ত স্কেল অর্জন করুন।

তবে গুগল বিজ্ঞাপনগুলিকে কী অনন্যভাবে আকর্ষণীয় করে তোলে তা হল তিনটি স্বতন্ত্র উপায়ে গ্রাহকদের কাছে পৌঁছানোর দক্ষতা, যার মধ্যে প্রথমটি হল গুগলের রুটি এবং মাখন এবং আপনি ফেসবুকের মতো প্ল্যাটফর্মে কী পাবেন না: অনুসন্ধান বিজ্ঞাপনগুলি।


1. বিজ্ঞাপন অনুসন্ধান করুন

ভোক্তারা সাধারণত একটি বিশেষ অভিপ্রায় মাথায় রেখে - সোশ্যাল মিডিয়ার বিপরীতে - সার্চ ইঞ্জিন ব্যবহার করে: উত্তর খুঁজতে, তাদের সমস্যার সমাধান পেতে বা নির্দিষ্ট পণ্য বা পরিষেবা খুঁজে পেতে। এটি গুগলকে বিভিন্ন ব্যবসার জন্য একটি শক্তিশালী মার্কেটিং চ্যানেল বানায়।


আপনি প্রদত্ত প্রশ্নের জন্য মাসিক সার্চের গড় ভলিউম, প্রতি ক্লিকের আনুমানিক খরচ এবং অন্যান্য ডেটা যা গুগল সহজেই উপলব্ধ করে তার উপর ভিত্তি করে আপনি গুগলে বিজ্ঞাপন দিতে পারেন। আপনি একটি নির্দিষ্ট প্রশ্নের অনুসন্ধানের ফলাফলে সরাসরি আপনার পণ্য এবং পরিষেবার প্রচারকারী সার্চ বিজ্ঞাপন চালাতে পারেন এবং এমনকি একটি নির্দিষ্ট ভৌগোলিক এলাকার ব্যবহারকারীদের কাছে আপনার লক্ষ্যমাত্রাকে সংকুচিত করতে পারেন।


বলুন আপনি উদ্ভিদ ভিত্তিক প্রোটিন পাউডার বিক্রি করছেন। প্রতি মাসে 200,000 এরও বেশি লোক গুগলে "প্রোটিন পাউডার" অনুসন্ধান করে তবে "Vegan প্রোটিন পাউডার" এর জন্য খুব কম অনুসন্ধান রয়েছে। গুগল আপনাকে এই দুটি বাক্যাংশে আপনার ব্র্যান্ডের বিজ্ঞাপনের জন্য আলাদাভাবে বিড করতে দেবে (নীচে এই বিষয়ে আরো), কিন্তু আরো নির্দিষ্ট সার্চ শব্দটি আরও ভাল রূপান্তরিত হবে কারণ এটি আপনার পণ্যের জন্য আরও প্রাসঙ্গিক।


আপনি টেক্সট বিজ্ঞাপন তৈরি করতে পারেন, যা একটি ছোট বাক্সে "বিজ্ঞাপন" শব্দ দিয়ে চিহ্নিত সার্চ ফলাফলে প্রদর্শিত হয়, অথবা গুগল শপিং বিজ্ঞাপন, যা মূল ক্রয়ের তথ্য যেমন পণ্যের ফটো, দাম এবং রেটিং surface এমন কিছু যা তাদের জন্য নিখুঁত করে অনেক ইকমার্স ব্র্যান্ড। আপনি নীচে ক্রিয়াকলাপে পাঠ্য এবং শপিং বিজ্ঞাপন উভয়ই দেখতে পাচ্ছেন।


২. গুগল ডিসপ্লে নেটওয়ার্ক

গুগল ডিসপ্লে নেটওয়ার্কের মাধ্যমে আপনি সম্ভাব্য গ্রাহকদের কাছে আপনার পণ্য বা পরিষেবাদির বিজ্ঞাপন দিতে পারেন।


প্রদর্শন বিজ্ঞাপন আপনাকে পাঠ্য, চিত্র এবং ভিডিও ব্যানার প্রদর্শনের মাধ্যমে গুগলের অনুসন্ধান ইঞ্জিনের ফলাফলগুলির বাইরের লোকদের কাছে পৌঁছানোর বিকল্প দেয় যা ব্যবহারকারীরা ওয়েব ব্রাউজ করতে, অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করতে বা ভিডিও দেখার জন্য প্রদর্শিত হয়।


যদিও অনেক বিজ্ঞাপনদাতা তাদের ডিসপ্লে বিজ্ঞাপনের জন্য ফেসবুকের দিকে ঝুঁকছেন, গুগলও একটি কার্যকর বিকল্প।


গুগল ডিসপ্লে নেটওয়ার্ক সারা বিশ্বের 90% ইন্টারনেট ব্যবহারকারীর কাছে পৌঁছেছে এবং 2 মিলিয়নেরও বেশি সাইট এবং 650,000 অ্যাপে বিজ্ঞাপনের স্থান রয়েছে। যেকোনো নিউজ সাইটে যান এবং আপনি সম্ভবত উপরের দিকে, সাইডবারে বা এমনকি সামগ্রী জুড়েই গুগল ডিসপ্লে বিজ্ঞাপন দেখতে পাবেন।


3. ইউটিউব বিজ্ঞাপন

গুগল বিজ্ঞাপন প্ল্যাটফর্ম আপনাকে ইউটিউবে বিজ্ঞাপন দিতে দেয়, যা গুগলের মালিকানাধীন। প্রযুক্তিগতভাবে, ইউটিউব গুগল ডিসপ্লে নেটওয়ার্কে কেবল একটি সাইট তবে এটি নিজের থেকে পরিমাপ করা হয়, গুগল এবং ফেসবুকের পরে এটি ওয়েবে তৃতীয় সর্বাধিক দেখা সাইট। ব্যবহারকারীরা দিনে এক বিলিয়ন ঘন্টারও বেশি ইউটিউব ভিডিও দেখেন। এটি সম্ভাব্য গ্রাহকদের জড়িত করার জন্য অনেক সুযোগ তৈরি করে।


ইউটিউব ভিডিওগুলির আগে প্লে হওয়া প্রাক-রোল বিজ্ঞাপনগুলির সাথে আপনি সম্ভবত পরিচিত, তবে ব্যানার এবং ওভারলে বিকল্পগুলিও রয়েছে।


আপনি দেখতে পাচ্ছেন, গুগল বিভিন্ন ধরণের বিজ্ঞাপন সরবরাহ করে। কিন্তু আপনি টেক্সট, ইমেজ বা ভিডিওর মধ্যে বেছে নেওয়ার আগে আপনাকে বুঝতে হবে আপনার বিজ্ঞাপন কোথায় দেখানো হবে এবং কে সেগুলি দেখবে।


গুগল বিজ্ঞাপন নিলাম কীভাবে কাজ করে

গুগল বিজ্ঞাপনের মাধ্যমে উপলব্ধ প্রচারাভিযানের অনেকগুলি নিলাম পদ্ধতিতে কাজ করে। বিজ্ঞাপনদাতারা ক্লিকগুলিতে (সাধারণত) বিড করে অনুসন্ধান ইঞ্জিনের ফলাফলের পৃষ্ঠাগুলিতে কোনও অবস্থান বা র‌্যাঙ্কের জন্য প্রতিযোগিতা করে।


আপনি যে পরিমাণ বিড করবেন এবং আপনি কীভাবে আপনার কীওয়ার্ড সেট করবেন তা অন্যান্য বিডারের সাথে আপনার প্লেসমেন্ট নির্ধারণ করবে। যাইহোক, সর্বোচ্চ দরদাতা অগত্যা শীর্ষস্থান অর্জন করতে পারে না; প্রাসঙ্গিকতা একটি নির্ধারক ফ্যাক্টর।


গুগল তার ব্যবহারকারীদের জন্য দরকারী এবং প্রাসঙ্গিক বিজ্ঞাপন দেখাতে চায়, এবং আপনি প্রাসঙ্গিক ব্যবহারকারীদের বিজ্ঞাপন দিতে চান যারা আপনার ব্যবসার জন্য অনুসন্ধান করছেন বা আপনি যা বিক্রি করছেন তার সাথে সম্পর্কিত শর্তাবলী। তাই গুগল বিভিন্ন কারণের উপর ভিত্তি করে একটি অ্যাড র‍্যাঙ্ক বরাদ্দ করে, যেমন আপনার বিজ্ঞাপনের অনুলিপি এবং বিজ্ঞাপনের বিন্যাসের প্রাসঙ্গিকতা আপনি যে কীওয়ার্ডগুলি কিনছেন তার সাথে, আপনি যে ওয়েবপেজে ভিজিটর পাঠাচ্ছেন এবং আরও অনেক কিছু।


একজন বিজ্ঞাপনদাতা হিসাবে, আপনার ব্যবসার শর্তাবলী আপনি যত বেশি প্রাসঙ্গিক, এবং আপনার বিজ্ঞাপন মেসেজিং ব্যবহারকারীদের জন্য সেই শর্তাবলী এবং আপনি যে পৃষ্ঠায় তাদের পাঠাচ্ছেন তাদের জন্য প্রাসঙ্গিক, এটি আপনার জন্য সস্তা হবে যে ট্র্যাফিক জন্য র‌্যাঙ্ক।


আপনি গুগল বিজ্ঞাপনের জগতে প্রবেশ করার আগে the অথবা প্লাটফর্মে আপনার মার্কেটিং পরিচালনা করার জন্য একজন পেশাদার নিয়োগ করুন — কিছু মূল ধারণা এবং প্রচারণার ধরন রয়েছে যা আপনাকে বুঝতে হবে।

Google বিজ্ঞাপনের শর্তাবলী এবং ধারণা

অর্থ প্রদানের বিপণন - বিশেষত গুগল বিজ্ঞাপনগুলি terms শর্তাদি এবং ধারণাগুলির নিজস্ব ভোকাবুলারি সহ আসে। আপনি যদি অনিশ্চিত থাকেন এমন কোনও শব্দটির মুখোমুখি হন তবে আপনি এখানে একটি শব্দকোষটি উল্লেখ করতে পারেন:


মার্কেটিং শর্তাবলী শিখতে


ছাপ: একটি বিজ্ঞাপন দেখার সংখ্যা।

খরচ: একটি প্রচারাভিযান অর্থ প্রদানের বিজ্ঞাপনে ব্যয় করে।

ক্লিকগুলি: আপনার বিজ্ঞাপনের ব্যবহারকারীর দ্বারা কতবার ক্লিক করা হয়েছে।

রূপান্তর: আপনি যে নির্দিষ্ট লক্ষ্যটি ট্র্যাক করছেন (একটি বিক্রয়, একটি উচ্চ মূল্যের পৃষ্ঠার একটি দৃশ্য, একটি ইমেল সাইন আপ ইত্যাদি)।

সিপিএম (প্রতি হাজার ছাপের জন্য খরচ): বিজ্ঞাপন ক্রেতার তাদের বিজ্ঞাপনটি 1,000 বার দেখানোর খরচ।

CPC (খরচ প্রতি ক্লিক): বিজ্ঞাপন ক্রেতার খরচ প্রতি ক্লিক। প্রতিযোগিতা, আপনার শিল্প এবং দর্শকদের প্রাসঙ্গিকতার উপর নির্ভর করে CPC কয়েক সেন্টের মতো কম বা কয়েকশ ডলারের মতো হতে পারে।

রূপান্তর প্রতি ব্যয়: বিজ্ঞাপন ক্রেতার ক্রয় প্রতি ক্রম, অর্ডার, অর্জিত গ্রাহক, বা আপনি সেট করে থাকা অন্য কোনও রূপান্তর লক্ষ্য প্রতি মূল্য।

সিটিআর (ক্লিক-থ্রু রেট): আপনার বিজ্ঞাপনে প্রাপ্ত ব্যবহারকারীদের মোট প্রাপ্ত সংখ্যার ছাপের মধ্যে। আপনার ক্লিক-থ্রু রেট হল গুগলের সার্চ নিলামে প্রাসঙ্গিকতার সবচেয়ে উল্লেখযোগ্য সংকেত।

রূপান্তর হার: ক্লিকের সংখ্যা দ্বারা বিভক্ত রূপান্তরের সংখ্যা, শতাংশ হিসাবে প্রকাশ করা হয়।

বাজেট: একটি বিজ্ঞাপন প্রচারে মোট অর্থ বরাদ্দ।

উপার্জন: একটি বিজ্ঞাপন দ্বারা উত্পাদিত মোট মূল্য, ডলারে।

মুনাফা: ডলারে মোট মূল্য, বিজ্ঞাপনের খরচ এবং পণ্যের খরচ কমানোর পরে একটি বিজ্ঞাপন দ্বারা উৎপন্ন হয়।

রোআস (বিজ্ঞাপন ব্যয়ে প্রত্যাবর্তন): বিজ্ঞাপন বিজ্ঞাপনটির দ্বারা ভাগ করা বিজ্ঞাপন থেকে উপার্জনটি সেই বিজ্ঞাপনে রিটার্ন প্রদর্শন করতে। উদাহরণস্বরূপ, প্রতি $ 1 খরচের জন্য 5 ডলার তৈরি 5: 1 এর ROAS উৎপন্ন করে।

AOV (গড় অর্ডারের মান): একজন গ্রাহক একটি সাইটে যে পরিমাণ ডলার খরচ করেন। AOV অর্ডার সংখ্যা দ্বারা মোট রাজস্ব ভাগ করে গণনা করা হয়।

CLV (গ্রাহকের আজীবন মূল্য): ভবিষ্যতে কেনাকাটা সহ একটি কোম্পানির সাথে তাদের সম্পর্কের সম্পূর্ণতার জন্য একক গ্রাহকের পূর্বাভাস দেওয়া মোট মূল্য (কখনও কখনও LTV বলা হয়)।

Google বিজ্ঞাপনে ব্যবহৃত শর্তাবলী এবং ধারণা


প্রচার: একটি প্রচারে এক বা একাধিক বিজ্ঞাপন গোষ্ঠীর জন্য ট্র্যাফিক বা রূপান্তরগুলির মতো একক বিজ্ঞাপনের উদ্দেশ্য থাকে। বাজেটিং প্রচারাভিযানে সম্পন্ন করা হয় এবং যদি আপনি আশা করেন যে একটি প্রচারাভিযানের মধ্যে কিছু জিনিস ভিন্নভাবে (ভাল বা খারাপ) কাজ করবে এটি একটি ভাল ইঙ্গিত যে এটি একটি পৃথক প্রচার হওয়া উচিত।

বিজ্ঞাপন গোষ্ঠী: একটি বিজ্ঞাপন গোষ্ঠীতে এক বা একাধিক বিজ্ঞাপন এবং আপনার টার্গেটিং রয়েছে। একটি ভাল বিজ্ঞাপন গোষ্ঠী সেট আপের বিজ্ঞাপন বার্তাগুলির একটি অনন্য সেট রয়েছে যা সরাসরি আপনার লক্ষ্যমাত্রার সাথে মেলে।

বিজ্ঞাপন: সৃজনশীল (পাঠ্য, চিত্র, ভিডিও ইত্যাদি) ব্যবহারকারীরা দেখতে পাবেন।

কীওয়ার্ড: বাক্যাংশ বা শব্দ (গুলি) কোনও ব্যবহারকারী অনুসন্ধান ইঞ্জিনে প্রবেশ করে।

কীওয়ার্ড মিলের ধরন: কীওয়ার্ড মিলের ধরন কোন বিজ্ঞাপনকে ট্রিগার করার জন্য নির্বাচিত কীওয়ার্ড (সমার্থক শব্দ, সম্পর্কিত অনুসন্ধান ইত্যাদি) কতটা বিস্তৃত বা সঠিক তা নিয়ন্ত্রণ করে।

নেতিবাচক কীওয়ার্ড: আপনি যদি কোনও নির্দিষ্ট শব্দ বা বাক্যাংশ দ্বারা আপনার বিজ্ঞাপনটিকে ট্রিগার করা থেকে বিরত রাখতে চান তবে আপনি এটি আপনার নেতিবাচক কীওয়ার্ড তালিকায় যুক্ত করবেন would এটি আপনাকে অনুরূপ কিন্তু অপ্রাসঙ্গিক কীওয়ার্ডগুলি বাদ দিতে সাহায্য করে (যেমন অ্যাপল ব্র্যান্ডের জন্য "আপেল সিডার")।

কোয়ালিটি স্কোর: সার্চ শব্দ বা শ্রোতাদের টার্গেট করা একটি বিজ্ঞাপনের প্রাসঙ্গিকতা। সাধারণত, গুণমানের স্কোর যত বেশি হবে, প্রতি ক্লিকের খরচ তত কম হবে এবং বিজ্ঞাপনের অবস্থান তত ভাল হবে।

কিভাবে এই গুগল বিজ্ঞাপন প্লেবুক ব্যবহার করবেন

গুগলের মাধ্যমে উপলব্ধ প্রতিটি ধরনের প্রচারাভিযান থেকে আপনার কী লক্ষ্য এবং বাস্তবসম্মত প্রত্যাশা থাকা উচিত তা বুঝতে সাহায্য করার জন্য আপনার যা জানা দরকার তা আমরা ভেঙে দেব। এটি আপনাকে আপনার পরিস্থিতির জন্য সেরা প্রচার নির্ধারণে সহায়তা করবে।


মনে রাখবেন সবসময় ট্রেড-অফ এবং অন্যান্য নির্ভরতা বিবেচনা করা হবে। উদাহরণস্বরূপ, নির্দিষ্ট প্রচারণার ধরণের বলি বিভাজন - বিভিন্ন শ্রোতাদের একত্রে বান্ডিল করা, নির্দিষ্ট উচ্চ-সম্পাদনকারী গোষ্ঠীগুলিকে পৃথক করা কঠিন করে তোলে — তবে নিজেকে সেট করা বা অ্যাপ্লিকেশন বা শপাইফের সাথে সংহতকরণের মাধ্যমে আরও সহজ হবে।


অন্যান্য প্রচারাভিযানের ধরন সফলভাবে চালানো কঠিন হতে পারে, যার জন্য আরো ম্যানুয়াল সেটআপ এবং চলমান অপ্টিমাইজেশনের প্রয়োজন হয়, বিশেষ করে যদি কিছু শ্রোতা বা কীওয়ার্ড অত্যন্ত প্রতিযোগিতামূলক হয়। এই প্রচারগুলিতে আরও প্রযুক্তিগত দক্ষতা, সময় এবং অর্থের প্রয়োজন হবে।


এই কারণে, এখানে দেওয়া কোন রেঞ্জ বা অনুমান নির্দেশিকা হিসাবে পরিবেশন করা হয়। প্রতি ক্লিক বা প্রত্যাশিত রিটার্নের জন্য আপনার আসল ব্যয় অনেকগুলি ভেরিয়েবলের উপর নির্ভর করবে যেমন আপনার ওয়েবসাইট কতটা ভাল রূপান্তর করে, আপনার গড় অর্ডার মান এবং নির্দিষ্ট ধরণের কীওয়ার্ড বা দর্শকের জন্য কত স্কেল থাকে।


আমরা নিম্নলিখিত তথ্য অনুযায়ী প্রতিটি প্রচারণার ধরন রূপরেখা করব:


লক্ষ্য: এই প্রচারের ধরণটি কীভাবে সম্পাদন করে এবং কীভাবে? এটা আপনার সাইটে অতীত দর্শকদের উপর দৃষ্টি নিবদ্ধ করে বিক্রয় চালানো উচিত? এটি কি বিদ্যমান গ্রাহকদের কাছে বিক্রয় করা উচিত বা নতুন গ্রাহকদের নেওয়া উচিত? এটি একটি নির্দিষ্ট শ্রোতা বিভাগের মধ্যে সচেতনতা বাড়াতে হবে?

শ্রোতাদের জন্য প্রাসঙ্গিকতা: আপনার ব্যবসা এবং পণ্যগুলি একটি নির্দিষ্ট অনুসন্ধান শব্দ বা দর্শকদের জন্য প্রাসঙ্গিক হতে পারে বা নাও হতে পারে। সাধারণত, আপনার পণ্য বা পরিষেবা একটি টার্গেটিং পদ্ধতিতে যত বেশি প্রাসঙ্গিক, আপনার খরচ তত কম এবং ট্রাফিক চালানোর সম্ভাবনা বেশি


গুগল অ্যাডস প্লেবুক: 7 টি প্রচারণার ধরন

1. ব্র্যান্ডেড অনুসন্ধান
গুগল ব্র্যান্ডেড অনুসন্ধান প্রচার


লক্ষ্য: সন্ধানকারী ক্যাপচারিং সক্রিয়ভাবে নাম অনুসারে আপনার ব্র্যান্ডের সন্ধান করছেন।

শ্রোতার কাছে প্রাসঙ্গিকতা: উচ্চ। (তারা আপনাকে খুঁজছে।)

প্রতি ক্লিকের আনুমানিক খরচ: কম (0. $ 0.25 থেকে $ 3.00)।

ROAS প্রত্যাশা: উচ্চ (3: 1 থেকে 30: 1)। এই অনুসন্ধানকারীরা আপনার ব্র্যান্ডের জন্য বিশেষভাবে খুঁজছেন।

কেপিআই: লাভজনকতা, অর্ডারের সংখ্যা।

স্কেলিবিলিটি: এটি আপনার ব্র্যান্ডটি কীভাবে প্রতিষ্ঠিত হবে তার উপর নির্ভর করবে। এটি কতটা লোক আপনাকে অনুসন্ধান করে তার উপরও নির্ভর করবে, যা ব্র্যান্ড সচেতনতা বাড়ানোর জন্য অন্যান্য বিপণনের প্রচেষ্টা দ্বারা চালিত হতে পারে।

এর জন্য প্রস্তাবিত: আকার এবং শিল্প নির্বিশেষে সমস্ত ব্যবসায় তাদের সুনির্দিষ্ট ব্র্যান্ডের সন্ধানের অভিপ্রায় থাকলে সম্ভবত বিক্রয় করবে। সম্পদ অনুমতি দিলে এই প্রচারণাকে অগ্রাধিকার দিন।

ব্র্যান্ডেড কীওয়ার্ডগুলিতে একটি ব্র্যান্ড বা পণ্যের সঠিক নাম থাকে। "অ্যাপল ফোন" বা "আইফোন," উদাহরণস্বরূপ, অ্যাপলের ব্র্যান্ডেড কীওয়ার্ড।


আপনি নিজের ব্র্যান্ডের নামেই বিড করার কথা ভাবতে পারেন না, বিশেষত যদি আপনার সাইটটি ইতিমধ্যে অনুসন্ধানের ফলাফলের শীর্ষে জৈবিকভাবে উপস্থিত হয় তবে এটি করা আপনাকে নির্দিষ্ট তথ্যের প্রচার করতে দেয় (গুগলের বিজ্ঞাপন এক্সটেনশনগুলি ব্যবহার করে) এবং সঠিক পৃষ্ঠাটি সেট করতে দেয় যেখানে আপনি লোকেরা চান জমি এটি আপনাকে প্রতিযোগীদের থেকেও রক্ষা করে যারা আপনার নাম বা অন্যান্য ব্র্যান্ডেড কীওয়ার্ডে বিড করতে পারে।


ব্র্যান্ডেড অনুসন্ধানের জন্য সিপিসিগুলি অন্য যে কোনও অনুসন্ধান প্রচারের চেয়ে কম হবে, যেহেতু আপনার URL এবং আপনার বিজ্ঞাপনগুলি আপনাকে অনুসন্ধানকারী ব্যবহারকারীদের পক্ষে অত্যন্ত প্রাসঙ্গিক। একই সময়ে, আপনার বিজ্ঞাপনটি অনুরূপ তবে অপ্রাসঙ্গিক কীওয়ার্ডের জন্য উপস্থিত থেকে সাবধান থাকুন। অ্যাপল বিজ্ঞাপনের আইফোনের উদাহরণে, আপনি "অ্যাপল পিকিং" বা "অ্যাপল সিডার," বা "কীভাবে আমার অ্যাপল আইফোন আপডেট করবেন" এবং আপনার কীওয়ার্ডের যথাযথ ম্যাচ টাইপ এবং নেতিবাচক কীওয়ার্ড ব্যবহার করে আপনার টার্গেটিংকে সংকুচিত করার মতো কীওয়ার্ডগুলি বাদ দেবেন।


যেহেতু ব্র্যান্ডেড অনুসন্ধান থেকে বিক্রয়ের জন্য আপনার সিলিং নির্ভর করছে কতজন লোক আপনাকে আসলে খুঁজছেন, তাই ব্র্যান্ডেড অনুসন্ধান প্রচারগুলি ব্র্যান্ড সচেতনতামূলক প্রচারণার পরিপূরক করতে পারে। একটি পপ-আপ দোকান বা ভাইরাল ফেসবুক ভিডিও, উদাহরণস্বরূপ, আপনার ব্র্যান্ডের নামের জন্য আরো অনুসন্ধানের মধ্যে অনুবাদ করতে পারে।


বাস্তবায়নের সহজতা: আপনি সার্চ ইঞ্জিন মার্কেটিং এর সাথে পরিচিত না হলে এই ধরনের প্রচারণা বাস্তবায়ন করা কঠিন হতে পারে। এজেন্সি বা অভ্যন্তরীণ সম্পদের প্রয়োজন হতে পারে। যাইহোক, ব্র্যান্ডেড অনুসন্ধান পরিচালনার জন্য শ্রম-নিবিড় নয়, তাই আপনি যদি পারেন তবে এটিকে অগ্রাধিকার দিন।


2. নন-ব্র্যান্ডেড অনুসন্ধান (জেনেরিক)
গুগল বিজ্ঞাপন নন-ব্র্যান্ডেড সার্চ উদাহরণ


লক্ষ্য: আপনার পণ্য ক্রয় করতে পারে তবে আপনার ব্র্যান্ডের সাথে অগত্যা অবগত নয় এমন লোকদের বিজ্ঞাপন দিয়ে যোগ্য উদ্দেশ্যমূলক ট্র্যাফিক এবং সম্ভবত নতুন গ্রাহক তৈরি করা।

দর্শকদের জন্য প্রাসঙ্গিকতা: নিম্ন থেকে মাঝারি।

প্রতি ক্লিকের জন্য আনুমানিক ব্যয়: মাঝারি থেকে উচ্চ ~ ($ 1 থেকে 20 ডলার)।

ROAS প্রত্যাশা: মাঝারি (0: 1 থেকে 3: 1, প্রতিযোগিতার উপর নির্ভর করে, পণ্য/বাজার ফিট, ইত্যাদি)।

KPIs: নতুন গ্রাহক অর্জন, রাজস্ব, ট্রাফিক, অর্ডারের সংখ্যা।

স্কেলিবিলিটি: ব্যবহারকারীদের থেকে অনুসন্ধানের পরিমাণ এবং পদগুলির ধরণের উপর নির্ভর করে সম্ভাব্য বড় large

এর জন্য প্রস্তাবিত: সবাই, কিন্তু এই তালিকায় আরও লাভজনক কিছু প্রচারণার আগে এই পদ্ধতিটিকে অগ্রাধিকার দেবেন না। ব্র্যান্ডের জন্য ক্রমবর্ধমান শীর্ষ-লাইন রাজস্ব এবং নতুন গ্রাহক অধিগ্রহণের জন্য, তবে, জেনেরিক নন-ব্র্যান্ডেড অনুসন্ধানকে অগ্রাধিকার দেওয়া উচিত।

নাম অনুসারে নন-ব্র্যান্ডেড সার্চ ক্যাম্পেইন, কীওয়ার্ড বাক্যাংশগুলিকে টার্গেট করে যা আপনার ব্র্যান্ড বা পণ্যগুলিকে নাম দ্বারা অন্তর্ভুক্ত করে না। যেমন, আপনার খরচ সম্ভবত বেশি হতে চলেছে, যেহেতু ব্যবহারকারীদের কাছে আপনার প্রাসঙ্গিকতা কম, বিশেষ করে আরো জেনেরিক কীওয়ার্ডের জন্য (উদাহরণস্বরূপ, "বালিশ কিনুন" বনাম "ডাউনটাউন টরন্টোতে জৈব গুজ পালক বালিশ")।


এই প্রচারাভিযানের লক্ষ্য হল আপনার সাইটে নতুন দর্শক এবং নতুন গ্রাহকদের যথাসম্ভব দক্ষতার সাথে চালিত করা। কিন্তু এই প্রচারগুলি বিজ্ঞাপনদাতাদের জন্য একটি ইতিবাচক ROAS এবং বিপুল পরিমাণ সম্ভাব্য স্কেল থাকতে পারে।


মনে রাখবেন যে একজন গ্রাহকের আসল মূল্য তাদের প্রাথমিক ক্রয় নয় বরং আপনার ব্র্যান্ড থেকে কেনা তাদের জীবনকাল।


বাস্তবায়নের সহজতা: সমস্ত অনুসন্ধান প্রচারাভিযানের মতো, এটি কঠিন হতে পারে। এই প্রচারগুলিতে আপনার সৃজনশীল এবং অবতরণ পৃষ্ঠাগুলি পরিচালনা এবং পরীক্ষার জন্য প্রচুর পরিমাণে মানব সম্পদ প্রয়োজন, এর সাথে ফলাফল চালানোর জন্য প্রচুর অর্থের প্রয়োজন। এই প্রচারগুলি সঠিকভাবে পরিচালিত হয়েছে তা নিশ্চিত করতে সহায়তা নেওয়া ভাল।

3. নন-ব্র্যান্ডেড অনুসন্ধান (কুলুঙ্গি)
ব্যাটম্যান বালিশ উদাহরণ


লক্ষ্য: কুলুঙ্গি দর্শকদের কাছ থেকে নতুন গ্রাহক অর্জন করা যা আপনার কুলুঙ্গি পণ্যের সাথে মেলে।

শ্রোতার কাছে প্রাসঙ্গিকতা: মাঝারি থেকে উচ্চ পর্যন্ত। (শ্রোতাদের যত কুলুঙ্গি হয় এবং আপনার পণ্য যে ভাল কুলুঙ্গি ঠিকানার, আপনি আপনার দর্শকদের জন্য আরও প্রাসঙ্গিক হতে হবে।)

প্রতি ক্লিকের আনুমানিক খরচ: মাঝারি থেকে উচ্চ ($ 1 থেকে $ 20, প্রতিযোগিতা এবং গ্রাহকদের মূল্য/অন্যান্য বিজ্ঞাপনদাতাদের অর্ডারের উপর নির্ভর করে।)

ROAS প্রত্যাশা: মাঝারি (0: 1 থেকে 5: 1)

KPIs: নতুন গ্রাহক অর্জন, রাজস্ব, ট্রাফিক, অর্ডারের সংখ্যা।

স্কেলেবিলিটি: এটি নির্ভর করবে কতজন ব্যবহারকারী এই পদগুলির জন্য অনুসন্ধান করেন, যাদের স্বাভাবিকভাবেই ছোট শ্রোতা রয়েছে, বিশেষ করে এই বিশেষ মডিফায়ার ছাড়া বৃহত্তর নন-ব্র্যান্ডেড অনুসন্ধানের তুলনায়।

এর জন্য প্রস্তাবিত: একটি কুলুঙ্গি পণ্যের ব্র্যান্ড বা যেগুলি একটি নন-ব্র্যান্ডেড পণ্য শ্রেণীর মধ্যে একটি বিশেষ বাজারকে লক্ষ্য করে, যেমন "ভেগান ডিওডোরেন্ট" বা "ব্যবহৃত এনএফএল গেম স্মৃতিচিহ্ন।"

নিশ-নন-ব্র্যান্ডেড সার্চ ক্যাম্পেইন জেনেরিক নন-ব্র্যান্ডেড ক্যাম্পের তুলনায় কম প্রতিযোগিতায় জড়িত। এর কারণ এগুলি আরও নির্দিষ্ট এবং ফলস্বরূপ, আপনার পণ্যগুলি তারা কী সন্ধান করছে তা মিলে গেলে আপনাকে অনুসন্ধানকারীর অভিপ্রায় আরও প্রাসঙ্গিক করে তোলে।


যদি আপনার ব্যবসা এবং পণ্যগুলি কুলুঙ্গি বিপণনের জন্য উপযুক্ত হয়, তাহলে এই প্রচারাভিযানের ধরনটি অন্বেষণ করার মতো। নিশ মার্কেটিং, এমনকি গুগল বিজ্ঞাপনের প্রেক্ষাপটের বাইরে, ব্র্যান্ডগুলিকে ট্রাফিক পাওয়ার জন্য এবং সম্ভবত একটি ইতিবাচক ROI পাওয়ার জন্য অনেক সহজ সময় দেয়, কারণ এটি একটি নির্দিষ্ট শ্রোতা প্রদান করে যা সনাক্ত করা এবং ফোকাস করা সহজ।


কুলুঙ্গি নন-ব্র্যান্ডেড অনুসন্ধান প্রায়ই জেনেরিক নন-ব্র্যান্ডেড অনুসন্ধানের সাথে একত্রিত হয়। কিন্তু, উপরোক্ত কারণগুলির জন্য, এই ট্র্যাফিকটিকে তার নিজস্ব প্রচারণায় বিভক্ত করা এবং এটি আলাদাভাবে আলোচনা করা বোধগম্য।


আপনি যদি তৃতীয় পক্ষের পণ্য বিক্রি করেন, তাহলে আপনি তাদের সাথে যুক্ত নির্দিষ্ট ব্র্যান্ডেড কীওয়ার্ডগুলিতে বিড করে এই ক্যাম্পেইন টাইপ প্রয়োগ করতে পারেন। এই কীওয়ার্ডগুলি কেনার সময়, আপনি এমনকি আপনার ব্র্যান্ডের নামগুলি আপনার বিজ্ঞাপন সৃজনশীল ব্যবহার করতে পারেন যতক্ষণ না আপনি সরাসরি একটি ল্যান্ডিং পৃষ্ঠায় লিঙ্ক করেন যেখানে সেই পণ্যগুলি দৃশ্যমান।


বাস্তবায়নের সহজ: অন্যান্য অনুসন্ধান প্রচারের মতো এই প্রচারের ধরণটি নেওয়া সহজ নয় এবং সেট আপ এবং রক্ষণাবেক্ষণের জন্য উপযুক্ত সংস্থান প্রয়োজন। আপনি কীওয়ার্ড মিলের প্রকারগুলি এবং কীভাবে অনুসন্ধান প্রচারগুলি, বিজ্ঞাপনগুলি এবং ল্যান্ডিং পৃষ্ঠাগুলি তৈরি করতে এবং অনুকূল করতে পারেন তা না বুঝতে পারলে আমরা এমন একজন বিশেষজ্ঞকে নিয়োগের সুপারিশ করব (পরে আরও কিছু)।


4. প্রতিযোগী অনুসন্ধান
গুগল প্রতিযোগী অনুসন্ধান


লক্ষ্য: ক্রেতাদের সামনে আপনার প্রতিযোগীদের খোঁজ করে আপনার ব্র্যান্ড পেয়ে নতুন ব্র্যান্ড বা পণ্য না জানা নতুন গ্রাহক অর্জন করা।

দর্শকদের জন্য প্রাসঙ্গিকতা: কম। (ব্যবহারকারীরা আপনার ব্র্যান্ড নয়, একটি নির্দিষ্ট প্রতিযোগী খুঁজছেন))

প্রতি ক্লিকের আনুমানিক খরচ: মাঝারি থেকে উচ্চ (~ $ 1 থেকে $ 20)।

ROAS প্রত্যাশা: মাঝারি (0: 1 থেকে 3: 1, প্রতিযোগিতার উপর নির্ভর করে এবং আপনার প্রতিযোগীরা, বা তাদের প্রতিযোগীরা, একই ব্র্যান্ডেড কীওয়ার্ডগুলিতে বিড করছে কিনা)।

KPIs: ট্রাফিক, নতুন গ্রাহক, অর্ডারের সংখ্যা, ROI।

স্কেলিবিলিটি: এটি আপনার প্রতিযোগীর ব্র্যান্ডটি কত বড়, কত ব্যবহারকারী তাদের সন্ধান করে এবং অন্যান্য প্রচার প্রচেষ্টার উপর নির্ভর করে যা তাদের জন্য সচেতনতা তৈরি করে।

এর জন্য প্রস্তাবিত: ব্যবসায়ীরা ইতিমধ্যে লাভজনক প্রচারণা চালাচ্ছে এবং নতুন গ্রাহক অধিগ্রহণে আগ্রহী। এছাড়াও, উচ্চ এলটিভি সহ ব্যবসায়ীরা বা যারা সক্রিয়ভাবে বিভিন্ন গ্রাহক অধিগ্রহণ অভিযান পরীক্ষা করছে।

প্রতিদ্বন্দ্বী অনুসন্ধান অভিযান মূলত একটি ব্র্যান্ডেড অনুসন্ধান অভিযান। আপনার নিজের ব্র্যান্ডের নাম এবং পণ্যগুলিতে বিড করার পরিবর্তে, আপনি আপনার প্রতিযোগীদের ব্র্যান্ডেড কীওয়ার্ডগুলির জন্য অনুসন্ধানের জন্য বিড করুন।


আপনার সবচেয়ে বড় সরাসরি প্রতিযোগীদের কীওয়ার্ড থেকে ট্রাফিক চুরি করা একটি স্মার্ট কৌশল বলে মনে হয়, কিন্তু এটি তুলনামূলকভাবে ব্যয়বহুলও হতে পারে কারণ এই ক্ষেত্রে, আপনি, একজন প্রতিযোগী ব্র্যান্ড, অনুসন্ধানকারীরা দেখতে চান এমন সবচেয়ে প্রাসঙ্গিক জিনিস নয়।


সাধারণত, এই কৌশলটি এমন ব্র্যান্ড দ্বারা নিযুক্ত করা হয় যা একটি নতুন গ্রাহক অর্জনের উচ্চতর খরচকে ন্যায্যতা দিতে পারে যার অপেক্ষাকৃত বেশি গড় অর্ডার মূল্য বা আজীবন মূল্য থাকতে পারে। অন্যথায়, আপনি এই কৌশলটির সাথে সামান্য সাফল্য পেতে পারেন।


যদি কোন ব্র্যান্ড তার নিজস্ব ট্রাফিক না কিনে থাকে বা তার গ্রাহকদের মধ্যে অনেক ব্র্যান্ড আনুগত্য না থাকে, এবং যদি আপনার পণ্য একটি সমান বা ভাল বিকল্প হয়, তাহলে এটি আসলে আপনার জন্য একটি খুব লাভজনক প্রচারাভিযান হতে পারে।


(আমরা আপনার নিজের ব্র্যান্ডের শর্তাদি কেনার জন্য সুপারিশ করার একটি কারণ হ'ল প্রতিযোগীর কাছ থেকে এই জাতীয় বাধা রোধ করা।)


দ্রষ্টব্য: আপনার প্রতিযোগীর ব্র্যান্ডেড কীওয়ার্ড কেনার সময় আপনার বিজ্ঞাপনে ডায়নামিক কীওয়ার্ড সন্নিবেশ ব্যবহার করা উচিত নয়, অথবা আপনি যে পৃষ্ঠায় ট্রাফিক চালান তার প্রোডাক্ট বিক্রি না করলে আপনি আপনার বিজ্ঞাপনে তাদের নাম ব্যবহার করতে পারবেন না।


বাস্তবায়নের সহজতা: সমস্ত অনুসন্ধান প্রচারের মতো এটি করাও সহজ নয় এবং এটি খুব ব্যয়বহুলও হতে পারে। আপনি এটি পরিচালনার জন্য উত্সর্গীকৃত সংস্থানগুলি চান।

5. গুগল শপিং (ব্র্যান্ডেড)
নাইকি স্নিকার্স শপিং বিজ্ঞাপন


লক্ষ্য: আপনার ব্র্যান্ডেড কীওয়ার্ড ব্যবহার করে বিশেষভাবে আপনার পণ্য/পণ্য বিভাগের জন্য কেনাকাটা করছেন এমন অনুসন্ধানকারীদের ধরে নেওয়া।

শ্রোতার কাছে প্রাসঙ্গিকতা: উচ্চ। (তারা আপনাকে খুঁজছে।)

প্রতি ক্লিকের আনুমানিক খরচ: কম (0. $ 0.25 থেকে $ 3.00)।

ROAS প্রত্যাশা: উচ্চ (3: 1 থেকে 30: 1)।

KPIs: ROAS, অর্ডারের সংখ্যা।

স্কেলিবিলিটি: এটি কতগুলি ব্যবহারকারী আপনার ব্র্যান্ড এবং ব্র্যান্ডযুক্ত পণ্যগুলির জন্য অনুসন্ধান করে তার উপর নির্ভর করে।

এর জন্য প্রস্তাবিত: এমন শারীরিক পণ্য বিক্রয়কারী সংস্থাগুলি যা ইতিমধ্যে ব্র্যান্ড সচেতনতায় বিনিয়োগ করেছে এবং যারা গুগল বিজ্ঞাপনের মধ্যে এই ধরণের প্রচার চালানোর জন্য স্বচ্ছ মন্তব্য বোধ করে।

গুগল শপিং প্রচারাভিযানগুলি সাধারণত ক্রেতাদের জন্য একটি দুর্দান্ত ব্যবহারকারীর অভিজ্ঞতা প্রদান করে: একজন ব্যবহারকারী বিশেষভাবে একটি পণ্যের জন্য অনুসন্ধান করে এবং গুগল মনে করে যে আইটেমগুলির ছবি, দাম এবং পর্যালোচনা দেখানো হয়। যদি ক্রেতারা বিজ্ঞাপনে ক্লিক করেন, তারা সরাসরি সেই পণ্য পৃষ্ঠায় যান।


একটি ইকমার্স ব্যবসায় হিসাবে নতুন গ্রাহক অধিগ্রহণের ক্ষেত্রে, চেষ্টা করার জন্য আপনার প্রচারের তালিকার শীর্ষে এটি।


যেসব ব্যবহারকারী আপনার ব্র্যান্ডের জন্য বিশেষভাবে অনুসন্ধান করেন তাদের কনভার্ট করার সম্ভাবনা বেশি, তাই আপনি যদি একটি পৃথক প্রচারণা হিসেবে ব্র্যান্ডেড শপিং সেট -আপ করতে সক্ষম হন, তাহলে আপনি এই উৎস থেকে আপনার ট্রাফিক সর্বোচ্চ করতে পারেন এবং আরো কার্যকরভাবে বাজেট করতে পারেন। অন্যথায়, শপিং ক্যাম্পেইনগুলি ব্র্যান্ডযুক্ত এবং অ-ব্র্যান্ডযুক্ত ট্র্যাফিক উভয়ই ডিফল্টরূপে অন্তর্ভুক্ত করবে।


একটি সেগমেন্টেড ক্যাম্পেইন স্ট্র্যাটেজি ছাড়া, ব্র্যান্ডেড ট্রাফিকের চেয়ে সব সময়ই নন-ব্র্যান্ডেড থাকবে এবং আপনার বাজেটের বেশিরভাগই নন-ব্র্যান্ডেড টার্মে ব্যয় করা হবে যা রূপান্তরিত হওয়ার সম্ভাবনা কম। এ কারণেই, যদি আপনি (এবং ট্র্যাফিকের সদ্ব্যবহার করতে পারেন) করতে পারেন তবে ব্র্যান্ডেড ট্র্যাফিককে তার নিজস্ব শপিং ক্যাম্পেইনে আলাদা করার পক্ষে মূল্য রয়েছে।


বাস্তবায়নের সহজতা: শপিং ক্যাম্পেইনগুলি সাধারণত অনুসন্ধানের চেয়ে সেট আপ করা সহজ। গুগল যেগুলি থেকে কাজ করতে পারে তা তৈরি করতে আপনি শপইফাইয়ের জন্য গুগল চ্যানেল ইনস্টল করতে পারেন বা গুগল বণিক কেন্দ্রে ম্যানুয়ালি জিনিস সেট আপ করতে পারেন। ব্র্যান্ডেড এবং নন-ব্র্যান্ডহীন ট্র্যাফিকের জন্য আপনার পৃথক প্রচারণা তৈরি করতে হবে, নেতিবাচক কীওয়ার্ড প্রয়োগ করতে হবে এবং ব্র্যান্ডেড অনুসন্ধান ট্র্যাফিককে আলাদা করতে নির্দিষ্ট বিজ্ঞাপনগুলির প্রদর্শন থেকে আপনার বিজ্ঞাপনগুলি বাদ দেওয়ার জন্য কীওয়ার্ডগুলিকে অগ্রাধিকার দিতে হবে।


Google. গুগল শপিং (অ ব্র্যান্ডহীন)
গুগল শপিং বিজ্ঞাপন


লক্ষ্য: অনুসন্ধানকারীদের ক্যাপচার করা বিশেষভাবে আপনি যে ধরনের পণ্য বিক্রি করেন সেগুলি খুঁজছেন কিন্তু আপনার ব্র্যান্ডেড পণ্যগুলি নাম দ্বারা অগত্যা নয়।

শ্রোতার কাছে প্রাসঙ্গিকতা: নিম্ন থেকে মাঝারি (তারা আপনার পণ্য বিভাগের সন্ধান করছে, অগত্যা আপনার পণ্য নয়))

প্রতি ক্লিকের আনুমানিক খরচ: মাঝারি (0. $ 0.25 থেকে $ 20.00)।

ROAS প্রত্যাশা: মাঝারি (0: 1 থেকে 5: 1)

KPIs: নতুন গ্রাহক অর্জন, রাজস্ব, ট্রাফিক।

স্কেলেবিলিটি: সাধারনত বেশি, কিন্তু এটা নির্ভর করবে কতজন ক্রেতা আপনার পণ্য/প্রোডাক্ট ক্যাটাগরি সার্চ করবে তার উপর।

জন্য প্রস্তাবিত: বেশিরভাগ সংস্থাগুলি যা শারীরিক পণ্য বিক্রয় করে। তবে, আপনার নির্দিষ্ট নতুন গ্রাহক, বৃদ্ধি বা শীর্ষ-লাইনের উপার্জনের লক্ষ্য না থাকলে এই ধরণের প্রচারকে আরও বেশি লাভজনক প্রচারের ধরণের চেয়ে বেশি অগ্রাধিকার দেওয়া উচিত নয়।

উপরে বর্ণিত ব্র্যান্ডযুক্ত শপিং ক্যাম্পেইনের মতো নন-ব্র্যান্ডযুক্ত গুগল শপিংয়ের জন্য আপনি একটি আলাদা প্রচার তৈরি করতে পারেন।


নন-ব্র্যান্ডেড শপিং ক্যাম্পেইনগুলি নন-ব্র্যান্ডেড সার্চ ক্যাম্পেইনের মতোই কাজ করে। আপনার যদি বাজেট থাকে তবে এগুলি এমন কিছু যা ইকমার্স ব্যবসায়ের জন্য চেষ্টা করার জন্য প্রায়শই বোধগম্য হয়।


যদি আপনার কোন ব্র্যান্ডেড পণ্য না থাকে, একটি সাধারণ শপিং ক্যাম্পেইন মূলত 100% নন-ব্র্যান্ডেড ক্যাম্পেইন হবে।


বাস্তবায়নের সহজতা: ব্র্যান্ডেড এবং নন-ব্র্যান্ডেড ট্রাফিক আলাদা করার জন্য কিছুটা সেটআপ প্রয়োজন, কিন্তু একবার হয়ে গেলে আপনি আলাদা নন-ব্র্যান্ডেড শপিং ক্যাম্পেইন করতে পারেন এবং প্রত্যেকের জন্য একটি নির্দিষ্ট বাজেট উৎসর্গ করতে পারেন।

7. পুনarনির্ধারণ (পাঠ্য, ব্যানার, ভিডিও)
গুগল বিজ্ঞাপন পুনরায় লক্ষ্য করা


লক্ষ্য: বিশেষত সম্ভাব্য ক্রেতাদের জন্য বিজ্ঞাপন, যা পূর্বে আপনার সাইটটি দেখেছেন, একটি নির্দিষ্ট বিভাগের পৃষ্ঠা ব্রাউজ করেছেন, তাদের কার্টে আইটেম যুক্ত করেছেন বা ইতিমধ্যে কেনাকাটা করেছেন a

শ্রোতাদের জন্য প্রাসঙ্গিকতা: উচ্চ (তারা অন্তত ইতিমধ্যেই আপনার সাইট পরিদর্শন করেছে।)

প্রতি ক্লিকের আনুমানিক খরচ: কম (0. $ 0.25 থেকে $ 3.00)।

ROAS প্রত্যাশা: উচ্চ (3: 1 থেকে 30: 1)।

KPIs: ROAS, অর্ডার।

স্কেলেবিলিটি: এটি সাইট ট্রাফিক বা দর্শকদের আকারের উপর নির্ভর করবে যা আপনি লক্ষ্য করছেন এমন আচরণে জড়িত।

এর জন্য সুপারিশ করা হয়েছে: সমস্ত ব্যবসা, বিশেষ করে যেগুলি তাদের সাইটে ট্রাফিক চালানো সত্ত্বেও কোনও পুনর্বিবেচনা করছে না।

যদিও ট্রাফিক পাওয়া গ্রাহকদের গ্রাহকদের রূপান্তর করার প্রথম ধাপ, তবে বেশিরভাগ দর্শক কেনাকাটা করার বা কোনও তথ্য সরাসরি সরবরাহ করার সম্ভাবনা কম। যদি 2% গ্রাহক রূপান্তর হার বেশিরভাগ শিল্প মান দ্বারা ভাল হয়, তার মানে 98% ট্রাফিক কেনাকাটায় পরিণত হবে না - অন্তত প্রথম দর্শনে।


রিটার্গেটিং একটি কৌশল যা আপনাকে এই সাইটের বাইরে, অনেক সময় কম খরচে এই ভিজিটরদের কাছে পৌঁছাতে অব্যাহত রাখতে দেয়, যাতে তাদের বিভিন্ন, আরো নির্দিষ্ট মেসেজিংয়ের মাধ্যমে আপনার সাইটে ফিরিয়ে আনা যায়।


পুনর্নির্মাণ একটি শক্তিশালী বৈশিষ্ট্য যা আপনাকে প্রথমবারের দর্শকদের ফিরতি দর্শকদের এবং শেষ পর্যন্ত প্রথমবারের ক্রেতাদের পরিণত করতে সাহায্য করে। এটি বিদ্যমান গ্রাহকদের বিজ্ঞাপন দিয়ে পুনরাবৃত্তি ক্রয় তৈরি করতেও ব্যবহার করা যেতে পারে। উদাহরণ স্বরূপ. আপনি আপনার সাইটটিতে গিয়েছেন এমন ব্যবহারকারীদের জন্য ভিডিও বিজ্ঞাপনের সাথে ইউটিউবে পুনঃনির্দেশ প্রয়োগ করতে পারেন। এটি একটি শক্তিশালী দ্বিতীয় ছাপ তৈরি করে এবং বিদ্যমান কৌশলে বান্ডিল করা খুব শক্তিশালী হতে পারে।


উপরে প্রদর্শিত অন্যান্য ডিসপ্লে ক্যাম্পেইনের প্রকারের বিপরীতে, যেখানে আপনার বিজ্ঞাপনগুলি কম গুরুত্বপূর্ণ, কারণ আপনি নির্দিষ্ট ব্যবহারকারীদের লক্ষ্য করছেন যেগুলি আপনার ব্র্যান্ডকে চিনতে পারবে, তা যে সাইটেই দেখা হোক না কেন।


যাইহোক, আপনার retargeting প্রচেষ্টা সর্বাধিকীকরণ সম্প্রতি আপনার সাইট পরিদর্শন করেছেন, আপনার পণ্য পৃষ্ঠাগুলি অন্বেষণ করেছেন, বা তাদের কার্ট পরিত্যাগকারী ব্যবহারকারীদের উপর ভিত্তি করে অনেক অতিরিক্ত বিভাগকরণ জড়িত হবে। কেবলমাত্র গত 30 দিনে আপনার সাইটে আসা সমস্ত ব্যবহারকারীদের লক্ষ্যবস্তু করার ফলে আপনি কোন ক্রয়ের উদ্দেশ্য ছাড়াই ক্রেতাদের কাছে পৌঁছাতে পারেন।


নন-ব্র্যান্ডেড সার্চের জন্য যেভাবে বিস্তৃত সার্চের শর্তাবলী বিবেচনা করা যেতে পারে, আপনি যে ব্যবহারকারীকে একটি নির্দিষ্ট পণ্য দেখেছেন এবং গত ২ hours ঘণ্টায় এটিকে তাদের কার্টে যুক্ত করেছেন তা কীভাবে ব্যবহার করা হবে তার থেকে আলাদা হবে আপনার হোমপেজ 40 দিন আগে। আপনার প্রত্যাশা অনুযায়ী পরিবর্তিত হওয়া উচিত।


বাস্তবায়নের সহজতা: এই ধরনের প্রচারাভিযান সেট আপ করা খুব কঠিন নয় যদি আপনি জানেন কিভাবে নেতিবাচক শ্রোতা তৈরি করতে হয় এবং বিজ্ঞাপন লোড করতে হয় এবং গুগল বিজ্ঞাপনে টার্গেট করতে হয়। যাইহোক, আপনি এটি রক্ষণাবেক্ষণের জন্য সম্পদ উৎসর্গ করতে চাইবেন, যেহেতু পুনর্নির্মাণের লক্ষ্য হল একটি লাভজনক প্রক্রিয়া তৈরি করা যা আপনি অতীতের দর্শকদের গ্রাহকদের রূপান্তর করতে ব্যবহার করতে পারেন। এছাড়াও, যদি আপনি ভিডিও বিজ্ঞাপনের জন্য ইউটিউব রিটার্গেটিং ব্যবহার করতে চান, তাহলে ইউটিউবে আপলোড করা ভিডিও সম্পদ সহ আপনার নিজের চ্যানেল প্রয়োজন।

Post a Comment

Human Verification

নবীনতর পূর্বতন